আইইউবি’র নতুন উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান

0
3

অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) এর নতুন উপ-উপচার্য হিসেবে যোগ দিলেন অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। আগামী চার বছরের জন্য রাষ্ট্রপতি এবং বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য আইইউবি’র উপ-উপচার্য পদে অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খানকে এই নিয়োগ দিয়েছেন যা এপ্রিল ১, ২০২১ থেকে কার্যকর হচ্ছে।

অধ্যাপক নিয়াজ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান, ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) সিনিয়র একাডেমিক অ্যাডভাইজার, ব্র্যাক ইন্সটিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি)-এর সিনিয়র একাডেমিক অ্যাডভাইজর, বাংলাদেশ ট্রপিক্যাল ফরেস্ট কনজারভেশন (অরণ্যক) ফাউন্ডেশনের চেয়ারম্যান।

অধ্যাপক খান ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, ইউনিভার্সিটি অব ওয়েলস সোয়ানসি, এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজিতে উচ্চ শিক্ষা গ্রহণ ও গবেষণা করেছেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশ, থাইল্যান্ড ও যুক্তরাজ্যে একাডেমিক ও কার্যকরী ডেভেলপমেন্ট ম্যানেজমেন্টের উপর লব্ধ অভিজ্ঞতা তার পেশাগত দক্ষতাকে সমৃদ্ধশালী করেছে।

ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার-এর বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করার পাশাপাশি তিনি ইউএনডিপি-বাংলাদেশের সিনিয়র প্রোগ্রাম কো-অর্ডিনেটর, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের ফরেস্ট অ্যান্ড ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট স্পেশালিষ্ট, ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের কুইন এলিজাবেথ হাউজের সাউথ এশিয়ান ফেলো এবং কায়রোতে অবস্থিত আমেরিকান ইউনিভার্সিটির বিশিষ্ট ভিজিটিং গবেষক হিসেবেও দায়িত্ব পালন করেন।

পরিবেশ, প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা, সোশ্যাল ও কমিউনিটি ডেভেলপমেন্টের উপর তার ৪৫টি ওয়েব অব সায়েন্স অ্যান্ড স্কোপাস ইন্ডেক্সড জার্নালসহ ১৭০টিরও বেশি নিবন্ধ রয়েছে। সরকারের শীর্ষ নীতিনির্ধারণী পর্যায়ে ও সিভিল সোসাইটির বোর্ডগুলোতে তিনি ধারাবাহিকভাবে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। এছাড়াও জাতীয় সামরিক ও বেসামরিক প্রশিক্ষণ সংস্থাগুলোর রিসোর্স পারসন এবং একাডেমিক অ্যাডভাইজার হিসেবেও তিনি কাজ করছেন।


​সূত্রঃ আইইউবি’র নতুন উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমেদ খান

Google search engine